শনিবার, ১১ মে ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন

মস্তিষ্কের অসুখের জন্য দায়ী

মস্তিষ্কের অসুখের জন্য দায়ী

Neuronal Activity. 3d animation of blue conceptual human brain.

স্বদেশ ডেস্ক:

আমরা প্রতিদিন কত ধরনের খাবার খাই। কিন্তু এসব খাবারের মধ্যে সবই কি মানবদেহের জন্য উপকারী? মোটেও নয়। কিছু খাবার আছে, যা মানবদেহের জন্য প্রচ- ক্ষতিকর। তাই খাবারের তালিকা থেকে এগুলো বাদ দেওয়া ভালো। শরীরের জন্য ক্ষতিকর খাবার হলো-

গরু ও খাসির মাংস : মাংস প্রায় সবার প্রিয় খাবার। এর মধ্যে গরু বা খাসির মাংস (রেড মিট) কেউ কেউ প্রতিদিনই খেয়ে থাকেন। কিন্তু জেনে রাখা ভালো, এসব মাংস প্রতিদিন তো নয়ই, সপ্তাহে ৪ বারের বেশি না খাওয়াই উত্তম। কারণ রেড মিট সপ্তাহে ৪ বারের বেশি খেলে ঝুঁকি বাড়ে আলঝেইমার রোগের।

মাখন : দিনে এক চা চামচের পরিমাণ মাখন বা (বিভিন্ন প্রাণীর চর্বি থেকে তৈরি) মার্জারিন খাওয়া যেতে পারে। কিন্তু এর বেশি হলেই বিপদ। তবে খাবার তালিকায় মাখন বা মাখনজাতীয় খাবার না রেখে অলিভ অয়েল রাখা সবচেয়ে নিরাপদ। তাহলে মস্তিষ্কের রোগের আশঙ্কা খুব একটা থাকবে না।

পনির : পনির খুবই সুস্বাদু খাবার। তবে মস্তিষ্কের জটিল রোগ আলঝেইমার থেকে দূরে থাকতে চাইলে সপ্তাহে ১ বারের বেশি পনির খাওয়া সঙ্গত নয়।

মিষ্টি খাবার : মিষ্টি জাতীয় খাবার বেশি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।  ডায়াবেটিসের রোগীর জন্য তো মিষ্টি একেবারেই নিষিদ্ধ। অন্যদেরও উচিত মিষ্টি কম খেয়ে মস্তিষ্ক নিরাপদ রাখা। বেশি মিষ্টি খাচ্ছেন? তা হলে আলঝেইমারের সঙ্গে কিন্তু আপনার দূরত্ব কমে আসছে!

তেলে ভাজা এবং ফাস্টফুড : তেলে ভাজা খাবার এমনিতেই বিভিন্ন রোগের কারণ। ফাস্টফুডও তাই। এ ধরনের খাবার যত কম খাওয়া যায়, ততই ভালো। আলঝেইমারের ঝুঁকি আছে, এমন মানুষের এসব থেকে নিরাপদ দূরত্বে থাকতেই হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877